শিরোনাম
দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন প্রবাসী আবু রায়হান। দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন পীরব ইউনিয়ন বিএনপি নেতা মতিয়ার রহমান। এম,এ হালিম তালুকদার, দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন সহ-সভাপতি, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবকলীগ শহর শাখা, বগুড়া। বাংলাদেশ আওয়ামী লীগ রামপুরা থানা পক্ষ থেকে সমগ্র দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন ওমর ফারুক ! আলো ড্রিম ফ্যাশন পক্ষ থেকে সমগ্র দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন আলেয়া আলো ! দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন এশিয়ান টিভি সাংবাদিক আতাউর রহমান। শিবগঞ্জে নবজাতকে চুরির চেষ্টা ! প্রিয় ভাগ্নি আভামুনিকে জন্মদিনের শুভেচ্ছা দিলেন ঢাকা থেকে ওমর ফারুক ! চন্দ্রগঞ্জ হাইওয়ে পুলিশ পরিদর্শক ওসি’র উদ্যোগে যানজট মুক্ত চৌমুহনী চৌরাস্তা পিকেএসএফ-এর সহকারী মহাব্যবস্থাপক কর্তৃক দাবী মৌলিক উন্নয়ন সংস্থায় আরএমটিপি’র উপ-প্রকল্প কার্যক্রম পরিদর্শন। আন্তর্জাতিক দাতা সংস্থা
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০২:৩৮ অপরাহ্ন

পিকেএসএফ-এর সহকারী মহাব্যবস্থাপক কর্তৃক দাবী মৌলিক উন্নয়ন সংস্থায় আরএমটিপি’র উপ-প্রকল্প কার্যক্রম পরিদর্শন। আন্তর্জাতিক দাতা সংস্থা

নিজস্ব প্রতিনিধি: / ৫৫ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২৪

আন্তর্জাতিক দাতা সংস্থ ইফাদ ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর আর্থিক ও কারিগরি সহযোগিতায় দাবী মৌলিক উন্নয়ন সংস্থা কর্তৃক রুরাল মাইক্রোএন্টারপ্রাইজ ট্রান্সফরমেশন প্রজেক্ট (আরএমটিপি)-এর আওতায় ‘নিরাপদ মাংস ও দুগ্ধজাত পণ্যের বাজার উন্নয়ন” উপ-প্রকল্প নওগাঁ জেলার তিনটি ও বগুড়া জেলার দুটি উপজেলায় এবং “উচ্চ মূল্যের ফল-ফসলের জাত সম্প্রসারণ ও বাজারজাতকরণ” শীর্ষক ভ্যালু চেইন উপ-প্রকল্পটি নওগাঁ জেলার সাপাহার উপজেলায় বাস্তবায়িত হচ্ছে। সংস্থাটি ভ্যালু চেইন উন্নয়ন কর্মকান্ডের মাধ্যমে প্রকল্প দুটির আওতাভুক্ত প্রায় ত্রিশ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক চাষী/খামারি ও ক্ষুদ্র উদ্যোক্তাদের আয় বৃদ্ধি এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ ও স্থিতিশীল ভাবে পারিবারিক পুষ্টির উন্নয়নে কাজ করে যাচ্ছে।

এরই ধারাবাহিকতায় গতকাল উপ-প্রকল্পের সকল প্রকল্প স্টাফদের সমন্বয়ে সংস্থার প্রধান কার্যালয়ে প্রকল্প অগ্রগতি শীর্ষক সমন্বয় সভায় অংশগ্রহণ সহ মাঠ পর্যায়ের কার্যক্রম পরিদর্শন করেন পিকেএসএফ হতে আগত সহকারী মহাব্যবস্থাপক (কার্যক্রম) ও আরএমটিপি প্রকল্পের উপ প্রকল্প সমন্বয়কারী জনাব মোহাম্মদ আবু আল বাতেন। তিনি উভয় প্রকল্পের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করার পাশাপাশি প্রান্তিক চাষী/খামারি ও ক্ষুদ্র উদ্যোক্তাদের টেকসই আয় বৃদ্ধি ও জীবনমান উন্নয়নে আর্থিক অন্তর্ভূক্তি নিশ্চিতকরণ, ক্লাস্টার ভিত্তিতে পরিষেবা প্রদান, কর্ম-এলাকার যে সকল সদস্যর এন্ড্রোয়েড ফোন রয়েছে তাদের ফোনে পুষ্টিকনা ও জেন্ডার বিষয়ক এ্যাপস ডাউনলোড ও ভিডিও ক্লিপস পরিবেশনের মাধ্যমে সকল সদস্যদের মাঝে সচেতনতা তৈরি, খামার বন্ধু এ্যাপস ব্যবহার বৃদ্ধি ও সরলীকরণে সহায়তাকরণ ও বিভিন্ন সার্ভিস প্রোভাইডারের সাথে সংযোগ সৃষ্টি, উদ্যোক্তা কর্তৃক উৎপাদিত পণ্যের অনলাইন মার্কেটিং সহ সনদায়ন ত্বরান্বিত ও সহায়তা করার পরামর্শ প্রদান করেন।
অতপরঃ তিনি প্রকল্পের আওতায় সাপাহার উপজেলায় উদ্যোক্তা পর্যায়ে উচ্চ মূল্যের তাইওয়ান গ্রিন আম, বারহি খেজুর, কফি ও এভোকেডো বাগান প্রদর্শনী, ভার্মি ও ট্রাইকো কম্পোস্ট প্লান্ট, নার্সারীতে মাদার স্টক উন্নয়ন, কালেকশন সেন্টার, ইরিগেশন সিস্টেম, উচ্চমূল্যের ফল বাগান, আধুনিক স্প্রে যন্ত্র (ফাইটার মেশিন), ফল প্রক্রিয়াকরণ যন্ত্র ইলেকট্রিক ড্রায়ার সহ ভেজিটেবল সোপ ও আমসত্ব, আচার, চাটনি জেলি’র সনদায়ন কার্যক্রম পরিদর্শন করেন।
পরিদর্শনকালে উদ্যোক্তাদের মাদার স্টক চারাতে ট্যাগিং, অ্যাভোকাডো বাগানের বিরূপ আবহাওয়ায় সঠিক পরিচর্যা ও ফল প্রক্রিয়াজাতকারী উদ্যোক্তাদের ব্যবসা সম্প্রসারণের সুবিধার্থে বিএসটিআই সনদ গ্রহণের পরামর্শ এবং ভবিষ্যত পরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে বিভিন্ন মতামত গ্রহণপূর্বক দিকনির্দেশনা প্রদান করেন। এছাড়াও কালেকশন সেন্টার, ভার্মি, ট্রাইকো ও ইরিগেশন সিস্টেম উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন।
এ সময় উপস্থিত ছিলেন দাবী মৌলিক উন্নয়ন সংস্থার পরিচালক (কার্যক্রম) মোঃ মনিরুজ্জামান চৌধুরী, প্রকল্প সহঃসমন্বয়কারী কৃষিবিদ রাজু আহমেদ সহ প্রকল্পের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।


এই ক্যাটাগরির আরো সংবাদ